৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত

প্রিয় পাঠক,আপনি যদি আপনার ওয়েবসাইট এবং ডেভেলপমেন্ট প্রক্রিয়ার গতি বাড়াতে চান বা আপনার ওয়েবসাইটে কিছু উৎকৃষ্ট ডিজাইন যুক্ত করতে চান, UIKit তাহলে আপনি সঠিক পোস্টে আছেন। আমি এই পোস্টে ৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত নিয়ে বিস্তার আলোচনা করব।
৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত
প্রতিটি ফ্রেমওয়ার্কের নিজস্ব স্বতন্ত্র ইউটিলিটি রয়েছে ৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত। তাই এখানে কিছু ফ্রেমওয়ার্ক রয়েছে যা শীর্ষ কোম্পানিগুলির দ্বারা ব্যবহৃত হয়। বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

ভূমিকা

CSS ফ্রেমওয়ার্ক এর পূর্ণরূপ হল (Cascading Style Sheets)। CSS ফ্রেমওয়ার্ক এটি মূলত একটি মেকআপ বক্সের মত। ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট এর সৃষ্টি এবং রঙের সম্পূর্ণ প্যাক এবং আশ্চর্যজনক ফ্রেমওয়ার্ক রয়েছে। প্রতিটি ফ্রেমওয়ার্কের নিজস্ব স্বতন্ত্র ইউটিলিটি রয়েছে। CSS ফ্রেমওয়ার্ক ছাড়া একটি ওয়েবসাইট কখনোই সুন্দর ও গোছানো হতে পারে না।

৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত

ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট এর জন্য আপনার ওয়েবসাইটের কোডিং এর পাশাপাশি সিএসএস জানাটা অনেক জরুরী। আপনি যে কোন একটি সিএসএস ফ্রেমওয়ার্ক নিয়ে কাজ করতে পারেন। এটি মূলত আপনার কোড গুলোকে অনেক সহজ করতে সাহায্য করে, ও অন্যজন খুব সহজে আপনার কোডগুলো বুঝতে পারে। আর দেরি না করে, চলুন শুরু করা যাক সর্বাধিক ব্যবহৃত CSS ফ্রেমওয়ার্ক নিয়ে।

Twitter Bootstrap

Bootstrap হল সর্বাধিক ব্যবহৃত ফ্রন্টএন্ড ফ্রেমওয়ার্ক এটি হতে পারে আপনি ফোন, ট্যাবলেটে অথবা ল্যাপটপে এই পোস্টটি পড়ছেন। আপনি যদি আপনার মোবাইল ঘোরাতে বা এখানে এবং সেখানে স্ক্রোল করতে চান তবে এটি কতটা বিরক্তিকর হবে তা চিন্তা করুন।
সম্পূর্ণ ইন্টারফেস দেখতে বা কিছু পড়ার জন্য। সুতরাং, বুটস্ট্র্যাপ ওয়েবসাইট বা ওয়েব অ্যাপসকে দায়িত্বশীলভাবে ডিজাইন করতে সাহায্য করে। মোবাইল, প্যাড এবং ল্যাপটপের জন্য তিনটি ভিন্ন ক্লাসের সাথে, ওয়েব পেজের সমস্ত বিষয়বস্তু আপনি যে ডিভাইসে পোস্টটি পড়বেন তার স্ক্রীনের আকার অনুসারে সামঞ্জস্য করা হয়।

Semantic UI

Semantic UI এর সহজ এবং মার্জিত ডিজাইন এবং অবিশ্বাস্য থিম প্রভাবের জন্য বিখ্যাত। শব্দার্থিক UI ৩০০০+ থিম পরিবর্তনশীল, ৫০+ UI এবং ৫০০০+ কমিট অফার করে। এটি এইচটিএমএল ব্যবহার করে সুন্দর, প্রতিক্রিয়াশীল লেআউট তৈরি করতে সহায়তা করে। এটি সম্পর্কে আরও একটি আকর্ষণীয় জিনিস হল- আপনাকে একবার আপনার UI বিকাশ করতে হবে। এবং তারপর আপনি সব জায়গায় একই কোড দিয়ে স্থাপন করতে পারবেন।
শব্দার্থক UI একটি স্বজ্ঞাত উত্তরাধিকার ব্যবস্থার সাথে সজ্জিত। উচ্চ স্তরের থিমিং ভেরিয়েবল যা আপনাকে সম্পূর্ণ নকশা স্বাধীনতা দেয়। ৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত, ছোট ফাইলের আকার এবং ন্যূনতম আপনি আপনার প্রয়োজনীয় উপাদানগুলিই লোড করতে পারেন, প্রত্যেকটির নিজস্ব JS ফাইল এবং স্টাইল শীট আলাদা করে।

Foundation

Zurb দ্বারা তৈরি অত্যন্ত অগ্রিম প্রতিক্রিয়াশীল ফ্রন্টএন্ড কাঠামো হল Foundation এর শব্দার্থিক, পঠনযোগ্য, নমনীয়, এবং সম্পূর্ণরূপে কাস্টমাইজ করা যায় এমন কাঠামো। যেকোনো ডিভাইস, মাঝারি, এবং অ্যাক্সেসযোগ্যতার সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়। এর সমৃদ্ধ বৈশিষ্ট্যগুলি Facebook, eBay এবং Mozilla এর মতো সাইটেও ব্যবহার করা হয়৷ ফাউন্ডেশন নিয়ে কাজ করার সময় আপনার আরও নমনীয়তা থাকতে হবে।

Gumby

Gumby ডিজাইনগুলিকে আরও দ্রুত কাস্টমাইজ করতে এবং তৈরি করতে দেয় যা আগে এমন ছিল না। গাম্বি ফ্রেমওয়ার্ক হল একটি নমনীয়, প্রতিক্রিয়াশীল সিএসএস ফ্রেমওয়ার্ক, SASS দ্বারা চালিত৷ ফ্রেমওয়ার্কটি ১২ গ্রিড লেআউট সিস্টেমের সাথে আসে, যা ব্রাউজারের স্থানকে ১২ টি গ্রিডে ভাগ করে এবং গাম্বি নেস্টেড গ্রিডিং সমর্থন করে এবং দ্রুত এবং যৌক্তিক পৃষ্ঠা লেআউট তৈরি করে।
গাম্বি একটি নমনীয় এবং প্রতিক্রিয়াশীল গ্রিড সিস্টেম এবং UI কিট সহ অ্যাপ্লিকেশন প্রোটোটাইপ। ৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত গাম্বি ফ্রেমওয়ার্ক বৈশিষ্ট্য সমৃদ্ধ ডকুমেন্টেশনের সাথে উপলব্ধ। 

Materialize

Materialize হল ডিজাইনের উপর ভিত্তি করে একটি আধুনিক প্রতিক্রিয়াশীল ফ্রন্টএন্ড ফ্রেমওয়ার্ক। বিকাশকারীদের জন্য একটি মসৃণ অভিজ্ঞতা প্রদান করতে পরিমার্জিত অ্যানিমেশন এবং ট্রানজিশনের সাথে কাজ করে। এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা ফোকাসড উপাদানগুলির বিশাল নির্বাচন অফার করে।

UIKit

UIKit হল হালকা ওজনের, অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং মডুলার ফ্রন্টএন্ড ফ্রেমওয়ার্ক। নেস্টেবলের মতো উপাদান ব্যবহার করে উন্নত ব্যবহারকারী ইন্টারফেস তৈরি করতে সাহায্য করে। UIkit হল এইচটিএমএল, সিএসএস, এবং জেএস-ভিত্তিক ছোট, প্রতিক্রিয়াশীল উপাদানগুলির ব্যাপক সংগ্রহ। এই কাঠামোটি সামঞ্জস্যপূর্ণ এবং বিরোধ-মুক্ত নামকরণের রীতি ব্যবহার করে। এটিকে ব্যবহার করা সহজ, কাস্টমাইজ করা সহজ এবং স্কেল করা অনেক সহজ।

পাঠকের মতামত

আপনি যদি একজন ফ্রন্টএন্ড ডেভেলপার হন বা ভবিষ্যতে একজন হওয়ার পরিকল্পনা করেন তবে নিশ্চিত করুন যে আপনি এগুলি জানেন। সম্মানিত পাঠকগণ, এতক্ষণে নিশ্চয় জেনে গেছেন ৬ টি সেরা CSS ফ্রেমওয়ার্ক আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনার জানা উচিত।
পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url