ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩

প্রিয় পাঠক, আপনি কি তাদের মধ্যে একজন যারা এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে ক্লান্ত নাকি আপনি এমন একজন যারা তাদের ব্যস্ত সময়সূচিতে ক্লান্ত? যদি হ্যাঁ হয়, তবে ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ সাহায্য করবে Check on Scams - স্ক্যাম চেক করুন বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।
ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩
আপনার কারন যাই হোক না কেন, একটি শহর থেকে একটি সাশ্রয় মূল্যের শহরে স্থানান্তরিত হওয়ার ইচ্ছা বা আপনি কেবল আপনার বাড়ির আরামদায়ক জায়গা দেখে নিন। এইসব এবং অন্যান্য কারণে মানুষ ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ এ কাজ খুঁজছেন। সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করছি আপনি বুঝতে পারবেন।

ভূমিকা

আমরা ঘরে বসে অনলাইনের মাধ্যমে রিমোটলি যুক্ত থেকে দূরবর্তী চাকরি করার কিছু পদক্ষেপ এবং কৌশল অবলম্বন করলে আপনি আপনার সেরা কাজটি খুঁজে পাবেন। এই চাকরি করার জন্য সবচেয়ে ভালো দিক হল আপনি ঘরে বসে যে কোন দেশের অফিসের সাথে যুক্ত হয়ে আপনার সকল কাজগুলো করতে পারবেন।

ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩

আমরা কিভাবে ঘরে বসে দূরবর্তী চাকরি করতে পারব, এ বিষয়ে আমাদের প্রথমে বুঝতে হবে দূরবর্তী চাকরি আসলে কি বুঝায়। দূরবর্তী চাকরিকে সংজ্ঞায়িত করতে একটি উদাহরণ দেওয়া যেতে পারে, একজন অফিস প্রধান নিয়োগকর্তার মাধ্যমে একজন কর্মীর দ্বারা তাদের সকল কাজ সম্পাদন করে থাকে।
আজকের বিশ্বে সঠিক চাকরি খোঁজা একটি যুদ্ধের মতো কিন্তু বিশ্ব দিনে দিনে অনেক বেশি ডিজিটাল হয়ে যাচ্ছে এবং ইন্টারনেটে প্রচুর সংস্থা পাওয়া যাচ্ছে যাদের কাজ করার জন্য কর্মী দরকার। খুব সহজে ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ এর বিশদ বিবরণ আপনাদের সাথে ধাপে ধাপে বর্ণনা করব তাই আর দেরি না করে চলুন শুরু করি!

Getting Familiar with the Language - ভাষার সঙ্গে পরিচিত হওয়া

ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ যারা আগে কখনো দূরবর্তী চাকরি করেন নি তাদের জন্য, Getting Familiar with the Language ভাষা বুঝতে না পারা প্রথম বাধা হতে পারে। খুব সহজে সঠিক কাজের সুযোগ পেতে আপনাকে অবশ্যই সবচেয়ে সাধারণ দূরবর্তী চাকরির পদ বিবেচনা করতে হবে। আমি আপনাদের জন্য নিচে কিছু তালিকাভুক্ত করলাম।
  • হাইব্রিড কোম্পানি- একটি হাইব্রিড কোম্পানি ব্যবহারকারীকে বাড়ি থেকে বা অফিসে এসে কাজ করা নমনীয়তা দিয়ে থাকে। এটি বেশিরভাগ ক্ষেত্রে ঐতিহ্যগত অফিস এবং দূরবর্তী কাজের বিকল্পগুলির সংমিশ্রণ।
  • ডিজিটাল ওয়ার্কস্পেস- দূরবর্তী কর্মীদের মধ্যে অনলাইন যোগাযোগ, তথ্য সঞ্চয় এবং সহযোগিতার একটি প্লাটফর্ম।
  • রিমোট ওকে- এটি এমন একটি ব্যবসা যা দূরবর্তী কর্মসংস্থান হিসেবে গ্রহণ করে এছাড়াও বর্ণনা দেওয়া থাকে যে কর্মী সদস্য কাজ করার জন্য প্রয়োজনীয়তা পূরণ করতে পারবে কিনা।
  • হ্যাপি আওয়ার- হ্যাপি আওয়ার হলো কাজের শেষে সামাজিক মাধ্যমে যেখানে দূরবর্তী কর্মীরা সাধারণত একে অপরকে জানতে পারে ও মজা করতে পারে।

Deciding on the Type of Employment you Desire - আপনি যে ধরনের কর্মসংস্থান চান সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া

দূরবর্তী চাকরির বা কর্মসংস্থানের সম্ভাবনা সমানভাবে তৈরি করা হয় না এটা বোঝা অপরিহার্য। এটি সম্পূর্ণরূপে দূরবর্তী হতে পারে বা আংশিক দূরবর্তী হতে পারে যা প্রায় হাইব্রিড বা মিশ্র ভূমিকা হিসেবে উল্লেখ করা হয়। বেশিরভাগ দূরবর্তী চাকরি থাকে যা আপনাকে সাধারণত প্রতি সপ্তাহে অফিসে কিছু সময় ব্যয় করতে হয়, তাই আপনাকে কাছাকাছি থাকতে হবে।
অবস্থান সম্পূর্ণরূপে দূরবর্তী হলে আপনি অন্য রাজ্য বা অন্য দেশ থেকে কাজ করতে সক্ষম হতে পারেন। কিছু দূরবর্তী কাদের জন্য আপনাকে নির্দিষ্ট সময় ব্যয় করতে হবে (উদাহরণস্বরূপ, সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা)। আবার কিছু দূরবর্তী কোম্পানি তাদের কর্মীদের সাথে যেখানে খুশি কাজ করে নিয়ে থাকে।
আপনি যদি পশ্চিম উপকূলে থাকতে চান তবে সেই প্রয়োজনতা গুলি অর্জনের জন্য সকাল ৬ টা থেকে শুরু করার প্রয়োজন হতে পারে যা বিদেশ থেকে কাজ করা আরো কঠিন। ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ খোঁজার আগে আপনাকে অবশ্যই সময় এর মাত্র নির্ধারণ করতে হবে।

Check on Scams - স্ক্যাম চেক করুন

আমাদের বিশ্ব সম্পদের সাথে ডিজিটালাইজড হচ্ছে, ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ এর পাশাপাশি স্ক্যাম হওয়ার একটি ত্রুটি রয়েছে তাই আমাদের সতর্কতা অবলম্বনে করা এবং সম্ভাব্য স্ক্যাম গুলি চিহ্নিত করা আমাদের জন্য সর্বদা ভালো। নিচে কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট রয়েছে যা একটি কোম্পানির দূরবর্তী চাকরির প্রস্তাব জাল হওয়ার সম্ভাবনা নির্দেশ করে।
  • নিয়োগকারীর কোন অনলাইন উপস্থিতি নেই (কোন ওয়েবসাইট তথ্য নেই)।
  • আপনাকে কাজের জন্য অর্থ প্রদান করতে হবে(বিভিন্ন উপকরণ কেনার জন্য বলা হবে)।
  • আপনি যে ইমেইল ঠিকানাদের সাথে কথা বলছেন সেটি কোম্পানির ডোমেনের নয়।
  • আপনার ব্যক্তিগত তথ্য হালনাগাদ করার দাবি (ক্রেডিট কার্ড এর বিবরণ বা সামাজিক নিরাপত্তা নম্বর)।

Having Relevant Skills - প্রাসঙ্গিক দক্ষতা থাকা

আপনার যদি সঠিক দক্ষতা থাকে অবশ্যই এ কাজটি সহজ করে তুলবে এবং বাজারে চাহিদা এবং চাহিদা সম্পর্কে সচেতন করবে। কোন দক্ষতা, এবং যোগ্যতা আপনাকে আসলেই চাকরি দেবে এবং আপনি কিভাবে চাকরি করতে পারবেন এ সম্পর্কে ধারণা রাখতে হবে।
ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ আপনার যদি সঠিক দক্ষতা না থাকে তবে আপনি চাইলে অবশ্যই সেগুলো নিজের স্কিলের সাথে অন্তর্ভুক্ত করতে পারেন। যাদের নির্দিষ্ট যোগ্যতা বা দূরবর্তী তাদের অভিজ্ঞতা একদমই নেই তাদের জন্য বেশ কয়েকটি এন্ট্রি-লেভেল ওয়ার্ক-ফ্রম-হোম চাকরি রয়েছে।

Acknowledge the Requirements that Remote Employers Possess - দূরবর্তী নিয়োগকর্তাদের যে প্রয়োজনীয়তা রয়েছে তা স্বীকার করুন

প্রতি মাসে, হাজার হাজার চাকরিপ্রার্থী দ্রবতী চাকরির জন্য আবেদন করে, শুধুমাত্র যাদের বিশেষ দক্ষতা থাকে ম্যানেজারের চাহিদা পূরণ করার জন্য তাদের নিয়োগ করা হয়। আপনাকে সফল হওয়ার জন্য দূরবর্তী চাকরি দাতাদের প্রয়োজনীয় যোগ্যতা এবং গুণাবলী গুলো বুঝতে হবে। কিছু মৌলিক প্রয়োজনীয়তা হল প্রযুক্তি-জ্ঞান হওয়া, একজন দুর্দান্ত যোগাযোগকারী, সময়নিষ্ঠ, কাজের প্রতি সৎ, ইত্যাদি।
বিশ্বের দূরবর্তী অঞ্চলে চাকরি করার জন্য উপরের শর্ত গুলির আলোকে আপনার চরিত্রের মূল্যায়ন করা অপরিহার্য। আপনি দুরবর্তী চাকরির বা কর্মসংস্থানের জন্য একটি ভালো স্কিল পছন্দ করতে পারেন যদি আপনি বিশ্বাস করেন যে এই কাজের জন্য আপনি পুরোপুরি উপযুক্ত। আপনার সিভি এবং কাভার লেটারে এই ক্ষমতা এবং গুণাবলী বর্ণনা করতে সতর্ক থাকুন।

Get Yourself a Resume - নিজের জন্য একটি জীবনবৃত্তান্ত

আপনার জীবনবৃত্তান্ত আপনার ভূমিকা হিসেবে কাজ করে। আপনি দূরবর্তী কাজের জন্য দুর্দান্ত উপযুক্ত হবেন তখনই যখন নিজেকে বাজারজাত করবেন। একটি শক্তিশালী জীবনবৃত্তান্তের অর্থ হলো সাক্ষাৎকারের জন্য নির্বাচিত কয়েকজন প্রার্থীর মধ্যে একজন অথবা অন্য ২০০+ আবেদনকারীদের মধ্যে পার্থক্য যারা আসেনি।
ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ জীবন বৃত্তান্তের জন্য কিছু বিষয় অপরিহার্য যেমন চাকরির পোস্টিং -এর সরাসরি প্রতিক্রিয়ায় আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা কিভাবে কাজের বিবরণের সাথে মিলে যায় তা ব্যাখ্যা করা, নিয়োগকর্তাদের জন্য আপনার কর্মসংস্থানের ইতিহাসের সারাংশ প্রদান করা ইত্যাদি।

Prepare for the Interview - সাক্ষাতকারের জন্য প্রস্তুতি নিন

আপনি একটি দূরবর্তী কাজের জন্য আবেদন জমা দেওয়ার পর আপনার প্রথম সাক্ষাৎকারের জন্য প্রস্তুতি নিতে শুরু করা প্রয়োজন। সাধারণত সাক্ষাৎকারটি ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার এর মাধ্যমে পরিচালনা করা হতে পারে, এতে সামান্য কিছু পরিবর্তন রয়েছে বাস্তব জীবনের সাক্ষাৎকারের মতোই।

Make Sure you’re Remote Ready - নিশ্চিত করুন যে আপনি দূরবর্তীর জন্য প্রস্তুত

বাড়ি থেকে কাজ করার জন্য প্রস্তুত হওয়ার শেষ কাজটি হল প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে নিজেকে সজ্জিত করা। কিছু দূরবর্তী কোম্পানি আপনাকে সাহায্য করতে পারে, উদাহরণস্বরূপ তারা আপনাকে কাজের জন্য একটি ল্যাপটপ দিতে পারে বা আপনার বাড়ি থেকে কাজ করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম গুলির জন্য অর্থ প্রদান করতে পারে (যেমন একটি অর্গোনমিক চেয়ার)।

পাঠকের মতামত

LinkedIn, Indeed, এবং Naukri.com এগুলোর মাধ্যমে আপনি আপনার দক্ষতা তুলে ধরে একটি শক্তিশালী প্রোফাইল তৈরি করতে পারেন। এমনকি আপনি আপনার সমস্যা সমাধানের দক্ষতা আপনার সিভির পাশাপাশি কভার লেটারও যোগ করতে পারেন।
এতক্ষণে নিশ্চয় জেনে গেছেন ঘরে বসে দূরবর্তী চাকরি করার পদক্ষেপ এবং কৌশল ২০২৩ পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url