ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি

ডিজিটাল মার্কেটিং হল সেই কয়েকটি লাভজনক ক্যারিয়ারের বিকল্প গুলির মধ্যে একটি যা গত কয়েক বছরে ব্যাপকভাবে প্রকাশিত হয়েছে এবং প্রযুক্তিগত ভাবে ডিজিটাল মার্কেটিং পেশাদারদের চাহিদা উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে Digital Analyst - ডিজিটাল অ্যানালিস্ট। আমি ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি নিয়ে বিস্তার আলোচনা করব।
ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি
আমরা প্রতিবেদনে দেখতে পাচ্ছি পৃথিবীতে ডিজিটাল শিল্প কিভাবে বৃদ্ধি পাচ্ছে - এটা থেকে কি আশা করা যাচ্ছে না যে ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার ভবিষ্যতে কতটা উজ্জ্বল এবং সার্থক। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়লে আপনি বুঝতে পারবেন।

ভূমিকা

সাম্প্রতিক সময়ে আমাদের জীবনযাত্রায় ডিজিটাল মার্কেটিং এর এত ব্যাপক বিধি এবং জনপ্রিয়তার পেছনের কারণগুলো সম্পর্কে যদি বলি - তাহলে দেখা যাবে প্রায় প্রতিটি ক্ষেত্রে ডিজিটালাইজেশন করা হচ্ছে। যেমন ধরেন যে কোন কিছু কেনাকাটা করার জন্য অথবা হোক খাবার অর্ডার করার জন্য অনলাইনে কিন্তু আমাদের যেতেই হয়।

ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি

আমরা এখন সবাই চাই ডিজিটাল হতে - ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা যেহারে বৃদ্ধি পাচ্ছে এবং পরবর্তীকালে, দূরবর্তী এলাকায় ব্যবসা-বাণিজ্য করার জন্য তাদের গ্রাহকদের সাথে সঠিকভাবে সংযোগ স্থাপনের জন্য অনলাইন কে বেছে নিচ্ছে। সবকিছুই এখন ওয়েবের মাধ্যমে করা যায় এবং ব্যবহারকারীরা এটি খুবই পছন্দ করেছেন যেন এটি তাদের ঐতিহ্যগত পদ্ধতি তুলনায় অনেকাংশে সুবিধা এবং নমনীয়তা দিয়ে থাকে।
ফ্রেশারদের জন্য প্রথম অবস্থায় সমস্ত কৌশলগুলো একবারে আয়ত্ত করার দরকার নাই - আপনাকে যেটা করতে হবে এই পোস্ট থেকে নির্দিষ্ট একটি বিষয়ের উপর দক্ষতা অর্জন করতে শুরু করুন। তাই আর দেরি না করে চলুন শুরু করি!

SEO Professional - এসইও প্রফেশনাল

মনে করুন আপনি একটি দেশ ভ্রমণ করতে গেছেন সেখানে আপনি ক্ষুধার্ত এবং "বাংলাদেশী খাবার" খাওয়ার জন্য আপনার মধ্যে আকাঙ্ক্ষা কাজ করছে - এখন আপনি সর্বপ্রথম যে কাজটি করবেন আপনার স্মার্টফোনটি হাতে নিয়ে গুগলের অনুসন্ধান বক্সে বাংলাদেশি খাবার লিখে সার্চ করবেন। আর আপনি ক্ষুধার্ত তাই আপনি প্রথমের লিংকটাই ওপেন করবেন।
দেশ এবং খাবারের কথা ভুলে যান একবার চিন্তা করে দেখুন তো আপনার অনুসন্ধান টি ফলাফল পৃষ্ঠার প্রথমে কিভাবে থাকতেছে। আপনাকে বলছি এর পিছনে জাদুটি হলো SEO বা বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়। ডিজিটাল মার্কেটিং জগতে প্রবেশের জন্য এসইও একটি দুর্দান্ত দক্ষতা বলা যেতে পারে। ব্যাকলিংকো রিপোর্ট অনুযায়ী, ১% এরও কম মানুষ গুগলে অনুসন্ধান করার পর দ্বিতীয় পৃষ্ঠের ফলাফলের ক্লিক করেছে - এটি কে SEO এর গুরুত্ব বলা যেতে পারে।
অনুরূপভাবে, প্রায় প্রতিটি অনলাইন ব্যবসা, সেটা নামকরা হোক বা স্টার্টআপ হোক, সবাই এখন ভালো ফলের আশায় এসইওতে ফোকাস করছে। একটি কোম্পানির এক্সিকিউটিভ থেকে শুরু করে ম্যানেজারিয়াল পদ পর্যন্ত SEO পেশাদারদের পর্যাপ্ত সুযোগ রয়েছে। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি প্রথম খন্ড।

Social Media Analyst - সোশ্যাল মিডিয়া বিশ্লেষক

আমাদের প্রায় প্রত্যেকের দৈনন্দিন জীবনের একটি ছোট্ট অংশ হল আমাদের ফোন - সেটা টুইটার, ফেসবুক, পিন্টারেস্ট, ইনস্টাগ্রাম, জিমেইল, টিকটক কোন না কোন কিছুর সাথে আমরা জড়িত থাকতেছি। আমরা যদি সংখ্যার দিকে তাকায় আমাদের পরবর্তী দেশ ভারতের প্রায় ৩৫০ মিলিয়ন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা রয়েছে এবং বলা হচ্ছে এই সংখ্যা ২০২৪ সালের মধ্যে ৫০০ মিলিয়নের বেশি আশা করা যাচ্ছে। 
এটা থেকে কি বলা যায় না, ব্যবসাগুলি তাদের শ্রোতাদের সাথে পণ্য বা পরিষেবা প্রচারের জন্য সোশ্যাল মিডিয়ার চেয়ে ভাল কোন চ্যানেল হতে পারে না বর্তমান সময়ে। আপনি যদি একেবারে নতুন হন, আপনি আপনার কর্মজীবনে যাত্রা একজন সোশ্যাল মিডিয়া বিশ্লেষক হওয়ার কথা ভাবতে পারেন।
একজন সোশ্যাল মিডিয়া বিশ্লেষকের কাজ বিভিন্ন কৌশল ব্যবহার করে কোন ভৌগোলিক বাধা ছাড়াই লক্ষ্য যুক্ত দর্শকের সাথে সংযোগ স্থাপন করতে পারে এবং তাদের নতুন পণ্য বা পরিষেবা সম্পর্কে সচেতন করতে পারে যা ব্যবসা বৃদ্ধির জন্য অনেক বড় একটি মাধ্যম। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি দ্বিতীয় খন্ড।

Graphic Designer - গ্রাফিক ডিজাইনার

এখানে ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে আরেকটি সবচেয়ে চাহিদা পণ্য কাজের ভূমিকা হলো গ্রাফিক ডিজাইনার। বিভিন্ন মার্কেটিং এর জন্য দর্শকদের কাছে বার্তা পৌঁছাতে আমরা যে ফিচার ইমেজ দেখে আকৃষ্ট হয় এটি মূলত একজন গ্রাফিক ডিজাইনার এর কাজ। একটি বিখ্যাত উক্তি নিশ্চয় শুনেছেন - “একটি ছবি হাজার শব্দের মূল্য” এই কথাটি গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে ঠিক খাপ খায়।
অনেক সময় আমাদের সম্পূর্ণ ওয়েব পৃষ্ঠাটি পড়তে ইচ্ছে করেনা, কিন্তু যদি একটি ভালো ব্র্যান্ড ইমেজ দেখা যায় তাহলে সে বিষয়টি সম্পর্কে না পড়ে দেখে জানা যায়। এবং এই কারণেই অনলাইন ব্যবসা গুলি একটি ভাল ব্র্যান্ড ইমেজ, একটি লোগো ডিজাইনিং, সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন এবং ব্যানার, ওয়েবসাইট এবং ব্লগের ছবি, ইনফোগ্রাফিক্স, ল্যান্ডিং পেজ ডিজাইনের মতো অসংখ্য কাজের মাধ্যমে, তাদের লক্ষ্য যুক্ত দর্শকদের কাছে কার্যকর ভাবে ধারণাটি পৌঁছে দিতে এবং তাদের বিক্রয় বৃদ্ধি করতে এবং এটি প্রচারের মতো মোশন গ্রাফিক ডিজাইনগুলিতেও প্রসারিত হতে পারে বা ভিডিও, অ্যানিমেটেড লোগো ইত্যাদি।
এ সময় একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার দরকার হয়। আপনি দক্ষতার যেকোনো একটি বা সবগুলো আয়ত্ত করতে পারেন একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনার ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার শুরু করার জন্য। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি তৃতীয় খন্ড।

Content Writer - কন্টেন্ট রাইটার

ডিজিটাল মার্কেটিং এর জগতে কন্টেন্টই রাজা। Google অনুসন্ধান ফলাফলে আপনার ওয়েবসাইট বা ব্লগকে রেংক করার জন্য আপনার ব্যবসা সম্পর্কে কন্টেন্ট রাইটিং এর বিকল্প নেই। এ বিষয়বস্তু থেকে প্রাথমিক ধারণা করা যায় কন্টেন্ট রাইটার এর বিশাল চাহিদা সম্পর্কে। অনলাইন প্লাটফর্মে তাদের নিজেদের পণ্য বা পরিসেবার বিপণন ঘটাতে কন্টেন্ট ডেভেলপররা ব্যবহারকারীদের কন্টেন্ট দিয়ে খাইয়ে দিচ্ছে।
এটি ব্যবসার প্রয়োজনীয়তা বুঝে ও ব্যবহারকারীর সঠিক চাহিদা বুঝে বিভিন্ন প্লাটফর্মে কন্টেন্ট লেখার জন্য একজন কন্টেন্ট রাইটারের প্রয়োজন হয়। শুরু করতে পারেন একজন কন্টেন্ট রাইটার হিসেবে কিছু অভিজ্ঞতা এবং দক্ষতা বৃদ্ধি করে - আপনি সহজেই উচ্চ পদে যেতে পারবেন। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি চতুর্থ খন্ড।

Digital Analyst - ডিজিটাল অ্যানালিস্ট

প্রথমেই বলি ডিজিটাল অ্যানালিস্ট ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা অংশ। আপনি যদি যোগাযোগ মাধ্যমে এবং উপস্থাপন দক্ষতার সাথে চলমান ডেটার সাথে সিদ্ধান্ত নেওয়ার জন্য কিছু ভালো বিশ্লেষণাত্মক এবং কৌশলগত চিন্তাভাবনা দক্ষতার অধিকারী হতে হবে। আপনি যদি এ ধরনের হয়ে থাকেন, আমি বলব আপনি অবশ্যই ডিজিটাল মার্কেটিং জগতে প্রবেশ করার জন্য নিজেকে একজন ডিজিটাল অ্যানালিস্ট ভাবতে পারেন।
একজন ডিজিটাল বিশ্লেষকের প্রাথমিকভাবে কাজ হল বাজার গবেষণা, সর্বশেষ মার্কেটিং প্রবণতা খুঁজে বের করা, চলমান বিপণন অনুশীলনের নিদর্শন এবং প্রবণতা সনাক্তকরণ, প্রতিবেদন প্রস্তুত করা এবং বিনিয়োগের উপর রিটার্ন (ROI) উন্নত করার জন্য অন্যান্য সম্পর্কিত কাজগুলির জন্য প্রাথমিকভাবে বিশ্লেষণ এবং ব্যাখ্যা করে অনলাইন মার্কেটিং দলগুলিকে সহায়তা করে। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি পঞ্চম খন্ড।

Pay-Per-Click (PPC) Professional - পে-পার-ক্লিক (পিপিসি) প্রফেশনাল

পিপিসি এক্সিকিউটিভ, পিপিসি অ্যানালিস্ট, পিপিসি এক্সপার্ট ইত্যাদির মতো পে-পার-ক্লিক পেশাদারদের চাহিদাও ডিজিটাল মার্কেটিং জগতে অনেক বেশি। আপনি ভাবতে পারেন PPC টা আবার কী - এটি হলো একটি বিজ্ঞাপনের মডেল যেখানে বিজ্ঞাপনদাতারা তাদের বিজ্ঞাপনগুলি একটি নির্দিষ্ট প্লাটফর্মে রাখে এবং যখনই ব্যবহারকারীরা বিজ্ঞাপনটিতে ক্লিক করে তখন একটি পরিমাণ অর্থ গুগল এডসেন্সে যুক্ত হয়।
প্রতিবেদনে বলা হয়েছে প্রায় এক তৃতীয়াংশ ব্যবহারকারীরা একটি প্রশ্ন অনুসন্ধান করার সময় যে কোন অর্থ প্রদানের অনুসন্ধান বিজ্ঞাপন লিংকে ক্লিক করেন - এবং সেই কারণেই পিপিসি প্রচারের জন্য প্রায় লক্ষ লক্ষ টাকা ব্যয় করছেন। এই সেক্টরে ডিজিটাল মার্কেটিংয়ে আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি ষষ্ঠ খন্ড।

Email Marketer - ইমেইল মার্কেটার

সোশ্যাল মিডিয়া প্রকৃতপক্ষে ব্র্যান্ডের আউটরিচ বাড়ানোর জন্য কোন ভৌগোলিক বাধা ছাড়াই লক্ষ্যযুক্ত দর্শকের কাছে দৃশ্যমান হওয়ার সর্বোত্তম উপায়। আপনার প্রথমবারের ক্রেতাদের পুনরাবৃত্তিযোগ্য গ্রাহকের রূপান্তর করার কথা হিসেবে ইমেইল মার্কেটিং অন্যতম সহজ মাধ্যম।
প্রায় ৮০% মানুষ বিশ্বাস করে ইমেইল মার্কেটিং তাদের ব্যবসাকে আরও কার্যকর ভাবে বাড়িয়ে তোলে। ইমেইন মার্কেটিং এর একটি বড় সুবিধা হল এটি তুলনামূলকভাবে অনেক স্বাস্থ্য হবে। সংক্ষেপে বলতে গেলে ইমেইল মার্কেটিং আপনার জন্য একটি ভাল পছন্দ হবে ডিজিটাল মার্কেটিং এ জগতে প্রবেশ করার জন্য। ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি সপ্তম খন্ড।

পাঠকের মতামত

ডিজিটাল মার্কেটিং এই সেক্টরে একটার সাথে আরেকটা জড়িত। আপনি যেকোনো একটি দিয়ে শুরু করবেন এবং ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি থেকে শুরু করতে পারেন।
এতক্ষণে নিশ্চয় জেনে গেছেন ফ্রেশারদের জন্য সর্বাধিক চাহিদাযুক্ত ৭ টি ডিজিটাল মার্কেটিং চাকরি পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url