মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় পাঠক, ফর্সা হওয়ার প্রবণতা মানুষের মধ্যে দিনে দিনে বেড়ে গেছে। সৌন্দর্য সৃষ্টিকর্তার হাতে, ত্বক বা সৌন্দর্য এর জন্য আমরা যেটা করতে পারি ত্বক পরিষ্কার রেখে প্রাকৃতিক উপায়ে আরো বেশি উজ্জ্বল করতে পারি মুলতানি মাটির উপকারিতা মাধ্যমে। আমি এই পোস্টে মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় বিস্তার আলোচনা করব।
মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়
রূপচর্চায় ভালো ফলাফল পেতে জানতে হবে মুলতানি মাটির সঠিক ব্যবহার। মুলতানি মাটিকে Fuller's Earth বলা হয়। ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা ফেরাতে বহুকাল আগে থেকে মুলতানি মাটি ব্যবহার করা হয়। মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

ভূমিকা

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় যুগ যুগ ধরে ত্বকের সৌন্দর্য বর্ধনের জন্য প্রাকৃতিক উপাদান মুলতানি মাটি ব্যবহার করা হয়। আপনার ফেইস প্যাক ও এসেন্সিয়াল ওয়েল দুইটা একসাথে মিক্সড করে ব্যবহার করা যায়। এতে রয়েছে খনিজ উপাদান যেমন ম্যাগনেসিয়াম ক্লোরাইড, চুনের মিশ্রণ এবং কিছু প্রাকৃতিক উপাদান। প্রাকৃতিকভাবে আপনার ব্রাইটনেস বাড়িয়ে তক উজ্জ্বল করে তুলবে।

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

মুলতানি মাটি মূলত স্কিন টাইপ যেমন শুষ্ক, তৈলাক্ত ও সেনসিটিভ সব স্কিন এর জন্য ব্যবহার করা যেতে পারে। তবে ত্বক ভেদে ব্যবহার প্রণালী কিছুটা আলাদা হতে পারে। এখন জেনে নেওয়া যাক মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় ও বেশ কিছু ফেসপ্যাক এর উপাদান সমূহ।

শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটির ব্যবহার

অনেকদিন যাবত মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করে আসছেন কিন্তু মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় পাচ্ছেন না। আমি আপনাদের বলব মুলতানি মাটি দিয়ে সঠিক উপায়ে কিভাবে ফেসপ্যাক বানাবেন। মুলতানি মাটি এবং নিমের গুড়া ফেসপ্যাক এর উপাদানসমূহ- মুলতানি মাটি, নিমের গুড়া, গোলাপজল ও মধু।
প্রথমে একটি পরিষ্কার পাত্রে পরিমাণ মতো মুলতানি মাটি নিয়ে নিন। সাথে এক চামচ মধু ও পরিমাণ মতো গোলাপজল নিন। তিন ভাগের এক ভাগ নিমের গুড়া নিয়ে ভালোভাবে মিশ্রণটি বানিয়ে নিন। মুখমণ্ডল পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। যদি আরো বেশি ভালো ফলাফল পেতে চান তাহলে আপনি কুসুম গরম পানিতে তোয়ালে ভিজিয়ে তা দিয়ে আপনার ফেস মুছে নিন।


মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় আপনার ত্বকের ওপরে ছোট ছোট ছিদ্র বা পোর্স ওপেন হয়ে যাবে। মুলতানি মাটি পোর্সের ভিতরের ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। মুখমণ্ডল শুকনো হবার পূর্বেই ফেসপ্যাকটি ব্যবহার করুন এবং ২০/২৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে নিন।
এটি আপনি চাইলে সপ্তাহে .৩ দিন ব্যবহার করতে পারবেন। স্ক্রাব এর পর এই প্যাক ব্যবহার করলে দ্বিগুণ উপকারিতা পাবেন। এই প্যাক ব্যবহারের ফলে ওপেন পোর্স ভিতর থেকে পরিষ্কার হবে ও আপনার ব্রণ হবার প্রবণতা দূর করবে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকের দাগ দূর করতে অনেক উপকারী।

রোদে পোড়া ত্বকের জন্য মুলতানি মাটির ব্যবহার

আপনার ত্বক যদি রোদে পড়ার কারণে কালচে বা তামাটে হয়ে যায় তাহলে মুলতানি মাটি ও শসার রসের মিশ্রণ আপনাকে এই সমস্যার মুক্তি দিতে পারে। একটি পরিষ্কার পাত্রে এক চামচ মুলতানি মাটির সাথে দুই চামচ শসার রস মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিন।
এই মিশ্রণটি আপনার ত্বকে লাগানোর ৩০ মিনিট পর মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারবেন তাহলে রোদে পোড়া ত্বকের জন্য অনেক উপকার পাবেন।

ত্বক থেকে ব্রণের সমস্যা দূর করতে মুলতানি মাটির ব্যবহার

ছেলে অথবা মেয়ে প্রায় সকলের মুখে ব্রণ হতে দেখা যায়। এই ব্রণ কারো ক্ষেত্রে অল্প দেখা যায় আবার কারো ক্ষেত্রে পুরো মুখে ব্রণের কালচে দাগ পড়ে যায়। এ সমস্যা সমাধানের জন্য মুলতানি মাটির একটি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।
পরিষ্কারপাত্রে এক চামচ মুলতানি মাটির সাথে গোলাপজল অথবা চন্দন তেল ও চন্দন কাঠের গুড়া মিশিয়ে মিশ্রণটি বানিয়ে নিন। এবার আপনার মুখের যেসব জায়গা গুলোতে ব্রণের সমস্যা সেখানে লাগিয়ে রাখুন। মিশ্রণটি ১৫/২০ মিনিট পর শুকিয়ে গেলে হালকা উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

ত্বকের কালো দাগ দূর করতে ও ত্বক ফর্সা করতে মুলতানি মাটির ব্যবহার

ত্বকের সমস্যা দূর করতে ও ত্বক ফর্সা করতে আপনি একটি পাত্রে অল্প পরিমাণ মুলতানি মাটির সাথে কাঁচা দুধ অথবা সামান্য পরিমাণে টক দই ভালোভাবে মিশিয়ে ঘন করে মিশ্রণটি বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি আপনার ত্বকের উজ্জ্বলতা ফেরানোর জন্য আপনার ঘাড়ে, গলায়, মুখে, হাতে ও পায়ে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিটে পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।


চাইলে এই মিশ্রণের সাথে আপনি সম পরিবারের মধু, বেসন ও এলোভেরা জেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। ভালো ফলাফল পাওয়ার জন্য সপ্তাহের অত্যন্ত দুইবার রাতে শোয়ার আগে এই প্যাকটি ব্যবহার করুন।
এভাবে নিয়ম করে কিছুদিন ব্যবহার করলে আপনি নিজেই আপনার পাকের পার্থক্যটা ধরতে পারবেন। তাই চিন্তা না করে আজ থেকেই ব্যবহার করা শুরু করে দিন।

মুলতানি মাটির উপকারিতা

  • ত্বককে পরিষ্কার করে
  • ত্বকে ছোপ ছোপ দাগ থাকলে তা দূর করে
  • সানবার্ণ দূর করে
  • ন্যাচারালি ব্রাইটনেস বাড়ায়ি ত্বক উজ্জ্বল করে তোলে
  • পিম্পল এবং এর দাগ দূর করে
  • র‍্যাশ দূর করে
  • ত্বকে টান টান ভাব নিয়ে আসে
  • প্রিগমেন্টেশন দূর করে
  • বয়সের ছাপ কমায়

পাঠকের মতামত

সম্মানিত পাঠকগণ, এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় ও বেশ কিছু ফেসপ্যাক। পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও রোগের চিকিৎসা ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে পোস্ট পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url