চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক, চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায় সার্বিক সৌন্দর্য বৃদ্ধিতে ত্বকের যেমন একটি ভূমিকা থাকে ঠিক সেরকম ভাবে চুলের ভূমিকা কে আমরা অস্বীকার করতে পারিনা। চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায় আমরা যদি আমাদের চুলকে সুন্দর করতে চায় যেমন ত্বকের যত্ন নেওয়া উচিত ঠিক সেরকম ভাবে চুলের যত্ন সমান ভাবে নেওয়া উচিত। চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায় এই পোস্টে বিস্তার আলোচনা করব।
চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায়
আমরা অনেক সময় পার্লারে যাই চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর উপায় সেখানে অনেক টাকা খরচ করি আমাদের চুলকে সুন্দর করার জন্য। আমি কখনোই বলবো না আপনারা পার্লারে যাবেন না। এটি অনেক ব্যয়বহুল, আপনার চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায় বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

ভূমিকা

আপনার হাতের আশে পাশের জিনিস দিয়ে আপনার চুলের যত্ন নিন। আধুনিক জীবন যাত্রায় পুষ্টির অভাব, মানসিক চাপ ও পরিবেশ দূষণের কারণে আমাদের চুলে সৌন্দর্য নষ্ট হয়। তবে আপনি যদি ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিতে পারেন তাহলে আপনার চুল হবে সব চাইতে সুন্দর।

চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর উপায়

চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর দারুন ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত বিশ্লেষণ করা রয়েছে। নতুন চুল গজানোর ক্ষেত্রে পুষ্টিকর খাবার আর চুল পরিষ্কার রাখার কোন বিকল্প নেই। এটি থেকে মুক্তির উপায় ও নতুন চুল গজানোর গুরুত্বপূর্ণ পয়েন্ট নিয়ে আলোচনা করেছি বিস্তারিত জানতে ক্লিক করুন।

চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায়

  • চুল লম্বা ও সিল্কি করার জন্য পেঁয়াজের রস অনেক কার্যকরী। পরিমাণ মতো পেঁয়াজ পেস্ট করে আপনার চুলের গোড়ায় লাগিয়ে দিন। ২০ মিনিট পর শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য চুলে প্রোটিনের অভাব দূর করতে একটি পাত্রে কাঁচা ডিম, অলিভ অয়েল ও সামান্য লেবুর রস মেশান। এই প্যাকটি মাথায় না লাগিয়ে শুধু চুলে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চুল শুকিয়ে গেলে শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য মাথার ত্বকে নিয়মিত তেল ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বাড়ে। এর ফলে চুলের ফলিকল গুলো উদ্দীপিত হয় এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য এলোভেরা অনেক উপকারী। এলোভেরা যেমন আমাদের ত্বকের জন্য কাজ করে ঠিক একই ভাবে আমাদের মাথার ত্বকের জন্য অনেক উপকারী। এলোভেরা এর মিশ্রণটি ভালোভাবে ঘষে মাথার ত্বকে লাগিয়ে রাখুন। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবার সাধারণ ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে নিন।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য আমলকি ব্যবহার করতে পারেন কারন এতে আছে ভিটামিন সি। একটি পাত্রে এক চামচ আমলকি গুড়ার সাথে এক চামচ লেবুর রস মিশ্রণ করুন। মিশ্রণটি শুকিয়ে গেলে ২০ মিনিট পর শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য কলা ব্যবহার করতে পারেন। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়া্‌ ভিটামিন আর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। চুলের গঠন ও বৃদ্ধিতে কলা অনেক উপকারী। পরিমাণ মতো কলার পেস্ট চুলে লাগে অপেক্ষা করুন ২০ মিনিট। শুকিয়ে গেলে শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য মেহেদী অনেক গুরুত্বপূর্ণ। পাতলা চুল ঘন করার জন্য পরিমাণ মতো তাজা মেহেদী পাতা ব্লেন্ড করে তার সাথে নারকেল অথবা অলিভ অয়েল তেল দিয়ে মিশ্রণটি মাথার ত্বকে ব্যবহার করুন। ২৫-৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে মাথা ধুয়ে নিন।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য নারকেল দুধের তুলনা হয় না। সপ্তাহে তিন দিন নারকেল দুধের তেল মাথায় ব্যবহার করুন। এতে আপনার প্রাণহীন মাথার ত্বক প্রাণ ফিরে পাবে নতুন চুল গজাবে।
  • চুল লম্বা ও সিল্কি করার জন্য টক দই এর অনেক উপকার। একটি পাত্রে ১ কাপ টক দই, ২ চামচ নারকেল তেল ও ১ টি লেবুর রস মিশিয়ে নিন। গোসল এর ৩০ মিনিট আগে ব্যবহার করুন ও গোসলের সময় শ্যাম্পু করে ধুয়ে নিন।

পাঠকের মতামত

চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায় কি কি আপনার নিশ্চয়ই জেনে গেছেন। পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url