গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি

প্রিয় পাঠক, গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি গ্রাফিক্স ডিজাইন এ কথাটা বিশ্লেষণ করতে গেলে এক লাইনে বলে শেষ হবে না। গ্রাফিক্স ডিজাইন মূলত কোন একটা কনসেপ্ট বা ঘটনা কে ছবির মাধ্যমে সৃজনশীল ও শিল্প দিয়ে প্রকাশ করা। গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব বিস্তর। আরও অনেক তথ্য যা আমি আপনাদের সাথে এই পোস্টে আলোচনা করব।
গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি
প্রতিনিয়ত গ্রাফিক্স ডিজাইনার এর চাহিদা অনলাইন জগতে বেড়েই চলেছে। গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি শিখে একটি সুন্দর ক্যারিয়ার গঠন করা সম্ভব। গ্রাফিক্স ডিজাইনের উপর ক্যারিয়ার গঠন করলে আপনার চাকরির সম্ভাবনা অনেক বেশি। বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

ভূমিকা

গ্রাফিক্স ডিজাইন মূলত একটি মেসেজ যা আপনার তথ্যকে সৃজনশীলতার সাথে রং ও বিভিন্ন শেপ দিয়ে মানুষের কাছে তুলে ধরা। মার্কেটিং করার জন্য গ্রাফিক্স ডিজাইন এ অনেক বেশি দক্ষ ও সৃজনশীল হতে হবে।
আমাদের বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরিতে টি শার্ট ডিজাইন করার জন্য অনেক ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার নিয়ে থাকেন। আপনি যদি এ বিষয়ে দক্ষ হতে পারেন তাহলে আপনার চাকরি নিশ্চিত।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

গ্রাফিক্স ডিজাইন শিখা মামার বাড়ির মোয়া না। এটি শিখার জন্য দরকার একটি সঠিক গাইডলাইন, ইচ্ছাশক্তি ও ধৈর্য দরকার। গ্রাফিক্স ডিজাইন শিখার জন্য আপনি অনলাইনে অনেক কোর্স পেয়ে যাবেন। তার মধ্যে অন্যতম হলও কোর্সেরা, ইউডেমি, খান একাডেমীর ওয়েব সাইটে আপনি কোর্স পেয়ে যাবেন।

গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি

গ্রাফিক্স ডিজাইনের কাজগুলো তিনটি ভাগে ভাগ করা হয়। প্রত্যেকটা কাজ কিছু নিয়ম ও কয়েকটি ধাপে ভাগ করা হয়। গ্রাফিক ডিজাইনের সবচাইতে সহজ কাজ হচ্ছে এই তিনটি। প্রথম অবস্থায় এটি শেখার জন্য আপনাকে দায়িত্ববান থাকতে হবে ও নিজের ক্যারিয়ারের প্রতি লক্ষ্য রাখতে হবে। আপনাদের বোঝার সুবিধার্থে নিচের টেবিলে তিনটি কাজ ও তিনটি কাজের ধরন বলা আছে।

Print Design

Web Design

UI / UX

Flyer

Web Template

Web Design

Business Card

Banner

Print Design

Brochure

Web Logo

App design

Poster & More

Many More

Many More

Print Design - প্রিন্ট ডিজাইন

Print ডিজাইন কথাটার মধ্যে প্রিন্ট ব্যাপারটা লক্ষ্য করুন। সহজ ভাবে বলতে গেলে যে সকল আইটেম প্রিন্ট করা হয় বা আমরা আমাদের চোখের সামনে অথবা হাতে নিয়ে ভিজিওলাইজেশন করতে পারি এটি হচ্ছে Print Design প্রিন্ট ডিজাইনের কাজ (উদাহরণ- বিজনেস কার্ড,ব্যানার)। আপনার কম্পিউটারের মাধ্যমে কোন মেসেজকে সৃজনশীলতার সাথে ছবির মাধ্যমে ফুটিয়ে তুলে মার্কেটিং এর জন্য প্রিন্ট করার যে ব্যাপারটা এটি হচ্ছে প্রিন্ট ডিজাইন।
প্রিন্ট ডিজাইনার হওয়ার জন্য আপনি যে কোন একটি প্রিন্ট করা সম্পর্কে পূর্ণা-ঙ্গ জ্ঞান অর্জন করুন। আপনি যখন একটি বিষয়ে প্রো হয়ে যাবেন তখন আপনার কাজের কোন অভাব থাকবে না। আপনি অফলাইন অথবা অনলাইন মার্কেট-প্লেস কাজ করে টাকা ইনকাম করতে পারবেন।

Web Design - ওয়েব ডিজাইন

একজন প্রোগ্রামারের জন্য ওয়েবসাইট ডিজাইন করা হাস্যকর। এর অন্যতম কারণ হচ্ছে প্রোগ্রামিং আর ডিজাইনের জগতটা সম্পূর্ণ আলাদা। একজন ভালো ওয়েব ডেভেলপার এর জন্য ওয়েব টেম্পলেট অনেক উপকারী। টেম্পলেট মূলত ওয়েবসাইটের ব্যানার, লোগো, এডভাটাইজমেন্ট সেকশন। ওয়েবসাইট দেখতে কতটা সুন্দর হতে পারে তা টেম্পলেট দেখেই বুঝা যায়।
ওয়েব ডিজাইন এর জন্য অনেক সময় লোগো লাগে, কিছু ইন্টারন্যাশনাল কোম্পানি আছে যারা গ্রাফিক্স ডিজাইনার নিয়ে আসে লোগো বানানোর জন্য। আপনি যদি ওয়েব ডিজাইনের সাথে আপনার গ্রাফিক্স ডিজাইনের কাজগুলো যুক্ত করে দিতে পারেন তাহলে আপনার ওয়েবসাইট হয়ে উঠবে এট্রাক্টিভ।
ওয়েব রিলেটেড ডিজাইনগুলো আপনার আয়ত্তে আনতে পারলে আপনি হয়ে উঠবেন দক্ষ। আপনি চাইলে বিভিন্ন বড় কোম্পানি অথবা অনলাইনের মাধ্যমেও টাকা ইনকাম করতে পারেন এ কাজে ক্যারিয়ার গড়ে।

UI / UX Design - ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি UI হলো ইউজার ইন্টারফেস UX হলো ইউজার এক্সপেরিয়েন্স। সম্পূর্ণ মিলে এটি একটি প্যাকেজ ও অনেক বড় সেক্টর। UI / UX এর মধ্যে ওয়েব ডিজাইন, প্রিন্ট ডিজাইন, অ্যাপ ডিজাইন। উদাহরণ হিসেবে বলা যায়,
আপনি একটা বাড়ি বানাচ্ছেন আপনার বাড়ির কোথায় দরজা, জানালা, রান্নাঘর, বেডরুম, বাথরুম, ডাইনিং থাকবে এসব কিছু কিন্তু আপনাকে প্ল্যান করে করতে হয়। আসলে মানুষ কি চায় কোথায় গেলে কি পাবে এটা হচ্ছে ইউজার এক্সপেরিয়েন্স। আপনার বাড়িকে বিভিন্ন রং দিয়ে সুন্দর করে সাজানো যে ব্যাপারটা ইউজার ইন্টারফেস।
UI / UX Design এই সেক্টর ও আপনি আপনার ক্যারিয়ার গঠন করতে পারেন। আপনি মনে করতে পারেন UI / UX Design এর মধ্যেই তো সব আছে। তাহলে উপরের দুটি শিখার কি দরকার। প্রথমেই বলেছি আপনাদেরকে এটি একটি অনেক বড় সেক্টর। গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি আপনি ওয়েব ডিজাইনের ওপর UI / UX Design নিয়ে কাজ করতে পারেন অথবা অ্যাপ এর উপর UI / UX Design নিয়ে কাজ করতে পারেন।

পাঠকের মতামত

এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন একজন গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি। পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
এছাড়াও অনলাইন ইনকাম লাইফ সম্পর্কে আর্টিকেল পড়তে ভিজিট করুনঃ GTEKBD
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url