উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার

প্রিয় পাঠক, আপনি যদি উইন্ডোজ ১১ ব্যবহার করে থাকেন তাহলে উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার পোস্টটি অবশ্যই আপনার পড়া উচিত। সাম্প্রতিক উইন্ডোজ ১১ তে যুক্ত হয়েছে অসংখ্য নতুন ফিচার। উইন্ডোজ লেআউট স্ন্যাপ আমরা অনেকেই এই গোপন ফিচারগুলো সম্পর্কে জানি না। উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার চিন্তার কোন কারণ নেই আমি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে ৭ টি গুরুত্বপূর্ণ ফিচার নিয়ে আলোচনা করব।
উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার
উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার গুলো জানলে আপনি হয়ে উঠবেন একজন এক্সপার্ট ইউজার। উইন্ডোজ ১১ মূলত ইউজার দের কথা ভেবে এত সুন্দর ভাবে সাজিয়েছে। বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

ভূমিকা

কমবেশি সবার কম্পিউটারে বা ল্যাপটপে এখন দেখা যায় উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম। এই অপারেটিং সিস্টেম সম্পর্কে জানলে, আপনার কাছে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম সব থেকে ভালো বন্ধু হিসেবে মনে হবে। কারণ উইন্ডোজ ১১ তে যতগুলো শর্টকাট ব্যবহার করা হয়েছে যা আপনি জানলে কিছুটা অবাক হবেন। সম্পূর্ণ টপিক গুলো পড়লে আশা করছি বুঝতে পারবেন।

ভয়েস টাইপিং

এটি খুবই সহজ, আমরা অনেকেই জানি কিন্তু আমরা এটা ব্যবহার করিনা। ভয়েস রিকোনাইজেশন এর মাধ্যমে আপনি টাইপ না করে মুখে বলে আপনার দৈনন্দিন কাজগুলো করতে পারেন। এতে আপনার সময় বেঁচে যাবে। শর্টকাট কোড হল "Windows + H" দুটো এক সঙ্গে ক্লিক করলে আপনার সামনে ভয়েস রিকগনাইজেশন অন হবে। এখন আপনি কথা বলবেন উইন্ডোজ ১১ আপনাকে লিখে দিবে।
ভয়েস টাইপিং

ডায়নামিক লক

আপনার ল্যাপটপ অথবা কম্পিউটারের সামনে থেকে যখন আপনি উঠে চলে যাবেন ডায়নামিক লোক আপনার কম্পিউটারকে ১৫ সেকেন্ডের মধ্যে লক করে দিবে। কম্পিউটার ব্যবহার এর সময় আমরা অনেকেই কম্পিউটারের সামনে থেকে উঠে চলে যায়। আপনি যদি ডিসপ্লে টাইম ১৫ মিনিট দিয়ে থাকেন সে ক্ষেত্রে আপনার কম্পিউটারটি ১৫ মিনিট পরে স্লিপ হয়ে যায়।
এই অসুবিধার কারণে উইন্ডোজ ১১ আমাদের জন্য সুবিধা দিচ্ছে ডায়নামিক লক। উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার ডায়নামিক লক আসলে আমাদের মোবাইলের সাথে ব্লুটুথ কানেক্টেড। আপনি যদি ডায়নামিক লক চালু করতে চান সে ক্ষেত্রে Go to settings + Accounts + Sign in option + Dynamic Lock + Allow ব্লুটুথ এর মাধ্যমে আপনার মোবাইলটি কানেক্ট করে নিন।

ডায়নামিক লকস্ক্যান অপসন

অনেকের ধারণা, উইন্ডোজ ইন্সটল করার পর আমাদের আলাদা করে অ্যান্টিভাইরাস দেওয়া উচিত। উইন্ডোজ ১১ এর মধ্যে ভাইরাস স্ক্যান ইমবিট করা আছে। যা অন্যান্য থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের চাইতে অনেক গুন পাওয়ারফুল। আপনি যদি আপনার পার্সোনাল কম্পিউটার স্ক্যান করতে চান সে ক্ষেত্রে "Go to settings + Privacy & security + Windows security + Virus and threat protection + Quick scan to your PC & find if anything needs your attention"
স্ক্যান অপসন

উইন্ডোজ লেআউট স্ন্যাপ

আপনার পার্সোনাল কম্পিউটার বা ল্যাপটপে একই স্কিনে ১ এর অধিক লেআউট স্ন্যাপ করতে চান তাহলে শর্ট কোড হল "Windows + Z"
উইন্ডোজ লেআউট স্ন্যাপ

একাধিক ডেস্কটপ পরিচালনা করুন

ক্রমের মত আপনার ফাইল এক্সেস এর মধ্যেও নতুন ট্যাব নিয়ে কাজ করতে পারবেন। আপনার ফোল্ডারের জন্য আলাদা ট্যাব ওপেন হবে ও মাল্টিপল ট্যাব ওপেন থাকবে।
একাধিক ডেস্কটপ পরিচালনা করুন
মাল্টিপল ডেক্সটপ ব্যবহারের ফলে আপনার প্রোডাক্টিভিটি বাড়বে। আপনি একই সাথে সফটওয়্যার এর কাজ ও এর পাশা পাশি আরো অন্যান্য এপ্লিকেশনের কাজ করতে পারবেন। এ শর্টকাট আপনাকে মনে রাখতে হবে না। এটি আপনি টাক্সবার এ পেয়ে যাবেন।
একাধিক ডেস্কটপ পরিচালনা করুন

উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার

উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার ও গুরুত্বপূর্ণ পয়েন্ট পোস্ট সূচিপত্রঃ এ উল্লেখ করা আছে। আপনার যে ফিচার টি দরকার, পোস্ট সূচিপত্রঃ আপনাকে সাহায্য করবে।

স্টোরেজ সেন্স

টেম্পোরারি ফাইল রিমুভ করার জন্য আমরা আগে থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করতাম। কিন্তু উইন্ডোজ ১১ স্মুত চলার জন্য ইনবিল্ট স্টোরেজ সেন্স দিয়ে রেখেছে। এই অপশনটি অন করে রাখলে আপনার কম্পিউটারের পুরাতন আনওয়ান্টেড ফাইল ডিলিট করে দিয়ে আপনার কম্পিউটারকে ফ্রি স্পেস দিবে। "Go to settings + System + Storage + Click On"
স্টোরেজ সেন্স

স্টার্ট মেনু কাস্টমাইজ করুন

স্টার্ট মেনু তে ক্লিক করলে ডান পাশে শুধু পাওয়ার অপশন দেখতে পাওয়া যায়। উইন্ডোজ .১০ এ যেমন পাওয়ার অপশন এর উপরে সেটিং বাটন দেখা যেত কিন্তু উইন্ডোজ ১১ তে সেগুলো কিছুই দেখা যায় না। উইন্ডোজ ১১ তে আরো সুন্দর করে আপনি কাস্টমাইজ করতে পারবেন। "Go to settings + Personalization + Starts + Folder + Click Settings On" এছাড়াও আপনি আপনার ফাইল এক্সপ্লোরার, ডাউনলোড বাটন আরো অনেক কিছু যুক্ত করতে পারবেন আপনার স্টার্ট মেনুতে।

স্টার্ট মেনু কাস্টমাইজ করুন

পাঠকের মতামত

সম্মানিত পাঠকগণ, এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন উইন্ডোজ ১১ এর ৭ টি সেরা গোপন ফিচার। উইন্ডোজ ১১ এর সেরা ৭ টি গোপন ফিচার গুলো আসলেই অনেক এর কাছে নতুন। পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url