কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন

 
কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন সাম্প্রতিক উইন্ডোজ ১১ নতুন ফিচার হিসাবে আবহাওয়া উইজেট একটি আইকন দেওয়া আছে টাস্কবারের একদম বাম কন্যারে।সরাসরি উইন্ডোজ সেটিংস থেকে বন্ধ করুন আপনি যখন আবহাওয়া আইকনের উপর মাউস নিয়ে হোবার করবেন তখন উইজার্ড পৃষ্ঠাটি স্বয়ংক্রিয় ভাবে আপনার সামনে চলে আসবে। কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন সম্পূর্ণ পোস্টটি পড়লে বুঝতে পারবেন -
কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন
কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন ? আপনি যদি এই বিষয়ে আগ্রহী না হন তাহলে আপনি এই উইজেটটি বন্ধ করে রাখতে পারবেন সরাসরি উইন্ডোজ সেটিংস থেকে বন্ধ করুন নিচের কয়েকটি ধাপে। কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করছি বুঝতে পারবেন বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

ভূমিকা

    আবহাওয়া আইকনের উপর মাউস হোবার করলে যেই উইজার্ড পৃষ্ঠাটি স্বয়ংক্রিয় ভাবে আপনার সামনে চলে আসে সেটি হল টাক্সবারের আবহাওয়া উইজার্ড। চিন্তার কোন কারণ নেই আমি আপনাদের টাক্সবারে আবহাওয়া উইজেট টি ৪ ভাবে সম্পূর্ণরূপে বন্ধ করার বা ডিজেবল করার পদ্ধতি বর্ণনা করেছি।

    টাস্কবার সেটিং থেকে বন্ধ করুন

    • টাস্কবার এর যে কোন জায়গায় মাউস বাটনের ডান পাশে ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস নির্বাচন করুন।
    • টাস্কবার এর সেটিং থেকে উইজেট টগল টি অক্ষম করুন। আপনি আর আবহাওয়া উইজেট দেখতে পাবেন না।

    কমান্ড ব্যবহার করে আনইন্সটল করুন

    • আপনি যদি একবারে উইজেট টি আনইন্সটল করে দিতে চান তাহলে কিবোর্ড এর Win কি চাপুন এবং CMD টাইপ করুন আর প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান।

    • নিচের দেওয়া কমান্ডটি চালান দেখবেন কিছুক্ষণের মধ্যে আনইন্সটল হয়ে যাবে। আপনি যদি পরবর্তীতে আবার টাস্কবারে আবহাওয়া উইজেট ইনস্টল করতে চান তাহলে মাইক্রোসফট স্টোর থেকে প্যাকটি পুনরায় ডাউনলোড করতে পারবেন।
     winget uninstall "windows web experience pack"

    সরাসরি উইন্ডোজ সেটিংস থেকে বন্ধ করুন

    • আবহাওয়া উইজেট বন্ধ করার আরেকটি উপায় হল সেটিং অ্যাপ থেকে। সেটিং অ্যাপটি খুঁজে না পেলে কিবোর্ডের শর্টকাট Win + I এর মাধ্যমে সেটিং অ্যাপ ওপেন করুন এবং Personalization থেকে Taskbar এ ক্লিক করুন।

    • আপনি এখন চাইলেই আপনার আবহাওয়া উইজেট টি বন্ধ করতে পারবেন।

    লোকাল গ্রুপ পলিসি থেকে ডিজেবল করুন

    • কিবোর্ডের শর্টকাট Windows key + R ব্যবহার করে রান ডায়লগ ব্যবহার করতে পারবেন।
    • যখন আপনার সামনে রান ডায়লগ ওপেন হবে তখন আপনাকে gpedit.msc লিখে OK ক্লিক করতে হবে।
    • আপনার সামনে গ্রুপ পলিসি এডিটর যখন ওপেন হবে তখন নিচের দেওয়া পাত নেভিগেট করুন-
    Computer Configuration -> Administrative Templets -> Windows Components -> Widgets
    • আপনার হাতের ডান পাশে Allow Widgets এ ডবল ক্লিক করুন।
    • Disabled এ ক্লিক করুন এবং ক্লিক করা শেষে Apply করুন ও Ok করুন।
    • স্বয়ংক্রিয়ভাবে আবহাওয়া উইজেট বন্ধ হয়ে যাবে যা অন্য কেউ On করতে পারবে না।

    কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন

    কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন চিন্তার কোন কারণ নেই আমি আপনাদের টাক্সবারে আবহাওয়া উইজেট টি ৪ ভাবে সম্পূর্ণরূপে বন্ধ করার বা ডিজেবল করার পদ্ধতি বর্ণনা করেছি। পোস্ট সূচিপত্রঃ এখানে সব পয়েন্ট সম্পূর্ণরূপে বর্ণনা করা হইছে।

    পাঠকের মতামত

    সম্মানিত পাঠকগণ এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন কীভাবে উইন্ডোজ ১১ টাস্কবারে আবহাওয়া উইজেট নিষ্ক্রিয় করবেন। পোস্টটি আপনার উপকারে আসলে এখনই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
      Next Post Previous Post
      No Comment
      Add Comment
      comment url